দীর্ঘ ৮ বছর পর ঘরের মাঠে ত্রিদেশীয় সিরিজ। শ্রীলঙ্কা-জিম্বাবুয়ের সাথে স্বাগতিক হিসেবে আছে বাংলাদেশও। গত সোমবার (১৫ জানুয়ারি) বাংলাদেশ-জিম্বাবুয়ের ম্যাচ দিয়ে পর্দা উঠেছে ত্রিদেশীয় এই ওয়ানডে সিরিজের। আগামী শুক্রবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এমন হাইভোল্টেজ ম্যাচের টিকেটেই অস্বাভাবিক এক ভুল করে বসলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড।
বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচের টিকেটে বাংলাদেশ বানানটাই ছাপা হয়েছে ভুলভাবে! ঘরের মাঠের সিরিজে নিজ দেশের নামের বানানেই ভুল। এমন ভুলে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে শুরু হয়েছে সমালোচনার ঝড়।
শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচের টিকেটে ইংরেজি হরফে বাংলাদেশ বানানটা লেখা হয়েছে এভাবে : BNANGLADESH। বোঝাই যাচ্ছে ‘বি’ হরফের পর একটা অতিরিক্ত ‘N’ যোগ হওয়াতেই বেধেছে বিপত্তি। বাংলাদেশ বানানে ভুল থাকলেও শ্রীলংকা বানান ঠিকই আছে। এত গুরুত্বপূর্ণ একটা ম্যাচের টিকেটে কীভাবে খোদ দেশের নামটাই ভুল থাকতে পারে, তা ভেবে নিশ্চয়ই অবাক হচ্ছেন অনেকে।
যদিও সমালোচনার চাপে এই ভুলের দায় নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবির সিইও নিজামউদ্দিন চৌধুরী সুজন জানান, ‘যেটা হয়েছে সেটা অনাকাঙ্ক্ষিত। একটা প্রেসকে দায়িত্ব দেয়া হয়েছিল। তারাই টিকিট করেছে। কিন্তু, যেহেতু এর মূল দায়িত্বে আমরা সেহেতু দায় আমাদেরই নিতে হবে। টিকিটি যেগুলো বিক্রি হয়েছে তা তো আর ফিরিয়ে নেয়া সম্ভব না। নতুন করে যেগুলো ছাড়া হবে সেগুলো সংশোধন করে ছাড়া হবে।’
আগেরদিনও আরেকটি নির্বুদ্ধিতার পরিচয় দিয়েছে বিসিবি। গতকাল (বুধবার) ছিল মিরপুর স্টেডিয়ামের ওয়ানডের সেঞ্চুরি। কিন্তু শেরে বাংলার শততম ওয়ানডেতে কোন উদযাপনই ছিল বিসিবির। শুধুমাত্র মাঠকর্মীদের দেওয়া হয়েছে একটি করে স্বারক জ্যাকেট। সেখানে লেখা ছিল, ‘এসবিএনসিএস (শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম), ১০০তম ওয়ানডে।’ আর প্রেসবক্সে সংবাদকর্মীদের জন্য একটা হোয়াইট বোর্ড রাখা হয়েছে স্বারক সাক্ষরের জন্য।
এটি নিয়েও দিনভর চলছে সমালোচনা। এর মধ্যেই বাংলাদেশ নামের বানান ভুল নিয়ে নতুন বিতর্কে দেশের ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি।

Share.

Leave A Reply