ভোলায় গ্যাস উত্তোলন শুরু

ভোলা জেলার সদর উপজেলার নর্থ-১ গ্যাস ক্ষেত্র থেকে পরীক্ষামূলকভাবে গ্যাস উত্তোলন শুরু হয়েছে। আজ শনিবার দুপুর ১টায় উত্তোলন কার্যক্রমের উদ্বোধন করেন বাপেক্সের ব্যাবস্থাপনা পরিচালক প্রকৌশলী নওশাদ ইসলাম। এর মাধ্যমে নতুন কূপটিতে চূড়ান্তভাবে গ্যাসের সন্ধান নিশ্চিত করা হলো। আগামী ২৪ ঘন্টা পর প্রাথমিকভাবে উত্তোলিত গ্যাসের পরিমাণ নির্ধারণ করা যাবে। বাপেক্সের রূপকল্প- ৪ খনন প্রকল্পের পরিচালক বজলুর রহমান আহমেদ গণমাধ্যমকে এই তথ্য জানান।
বজলুর রহমান বলেন, এখানে মাটির ৩৩৪৮ মিটার নিচ থেকে পরীক্ষামূলক গ্যাস উত্তোলন চলছে। কূপটিতে ৬০০ বিসিএফ গ্যাসের মজুদ রয়েছে। তিনি বলেন, গত বছরের ৯ ডিসেম্বর সদর উপজেলার ভেদুরিয়া ইউনিয়নে মাঝির হাটে ভোলা নর্থ-১ নামের গ্যাস অনুন্ধান কূপের খনন কাজ শুরু করে বাপেক্স। গত ১৫ জানুয়ারি গ্যাসের সন্ধান পাওয়ার বিষয়টি নিশ্চিত হয়।
এদিকে নতুন গ্যাস ক্ষেত্রের পরীক্ষামূলক উত্তোলনের খবরে উচ্ছ্বাস প্রকাশ করে স্থানীয় বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। এতে করে গ্যাস সমৃদ্ধ এই জেলায় উন্নয়নের নতুন দীগন্ত সূচিত হবে বলে মনে করছেন তারা।
জেলা চেম্বার অব কমার্সের সভাপতি আব্দুল মমিন টুলু মনে করেন, নতুন এই কূপটি থেকে গ্যাস উত্তোলন শুরু হওয়ায় আমরা অত্যন্ত আনন্দিত। এটি হবে জেলার মধ্যে সবচে বড় গ্যাস ক্ষেত্র। ফলে এই অঞ্চলে গ্যাসভিত্তিক শিল্পায়নের সুজোগ রয়েছে। এর মাধ্যমে বিপুল কর্মসংস্থানের হবে এবং এলাকার বেকারত্ব দূর হবে বলেও মনে করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *